ExpertOption -এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার

 ExpertOption -এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার

একজন ব্যবসায়ীর প্রধান কাজ হল মূল্যের গতিবিধি পর্যবেক্ষণ করা এবং তারপরে এই পর্যবেক্ষণগুলির উপর ভিত্তি করে একটি লেনদেন খোলা। কখনও কখনও একটি শক্তিশালী প্রবণতা মূল্য চার্টে দৃশ্যমান হয় এবং পরিস্থিতি তখন বেশ পরিষ্কার। কিন্তু অন্যান্য অনুষ্ঠানে, প্রবণতা দুর্বল বা দাম একত্রিত হয়। তাদের সাথে মোকাবিলা করার একটি উপায় হল ভিন্নতা অনুসন্ধান করা। এমন পরিস্থিতিতে কীভাবে প্রতিক্রিয়া জানাতে হয় তা অনেকেই জানেন না। আর এটাই আজকের পোস্টের বিষয়।

বিমুখতা কি?

বিচ্যুতি সনাক্ত করতে আপনাকে বিশেষ প্রযুক্তিগত বিশ্লেষণ সরঞ্জামগুলি ব্যবহার করতে হবে যেগুলিকে অসিলেটর বলা হয়। ExpertOption প্ল্যাটফর্ম থেকে আপনি বেছে নিতে পারেন এমন কয়েকটি আছে। তারা সামান্য ভিন্ন হবে. তবে মূল নিয়মগুলি অভিন্ন।

ট্রেন্ড শনাক্ত করার ক্ষেত্রে একজন ব্যবসায়ীর কিছু সম্ভাবনা থাকে। তিনি সহজভাবে একটি ট্রেন্ড লাইন আঁকতে পারেন। তিনি বিভিন্ন সময় ফ্রেম বিশ্লেষণ করতে পারেন এবং সিদ্ধান্তে আঁকতে পারেন। এবং তিনি একটি চলমান গড় ব্যবহার করতে পারেন। প্রবণতা শক্তিশালী বা দুর্বল হতে পারে। এর শক্তি আবিষ্কার করতে আমরা একটি কনভারজেন্স ব্যবহার করতে পারি।

কনভারজেন্স ঘটে যখন একটি নির্দিষ্ট অসিলেটর এবং দাম উভয়ই বাড়ছে বা উভয়ই কমছে। আপট্রেন্ডের সময়, দাম এবং অসিলেটর উভয়ই একটি উচ্চ এবং তারপর আরেকটি তৈরি করতে পারে যা প্রথমটির তুলনায় বেশি। ডাউনট্রেন্ডের সময়, তারা একটি নিম্ন এবং তারপরে আরও একটি তৈরি করতে পারে যা সর্বশেষের চেয়ে কম।

আপট্রেন্ডের সময় যখন কেবলমাত্র মূল্য একটি উচ্চতর উচ্চতা তৈরি করে এবং অসিলেটরটি একটি নিম্ন উচ্চতা তৈরি করে তখন তাকে ডাইভারজেন্স বলে। একইভাবে, যখন দাম একটি নিম্ন লো গঠন করে, কিন্তু অসিলেটর ডাউনট্রেন্ডের সময় একটি উচ্চতর কম করে। আপনি অনুমান করতে পারেন যে প্রবণতা দুর্বল হচ্ছে এবং সম্ভবত অদূর ভবিষ্যতে বিপরীত হবে।

ExpertOption দ্বারা অফার করা কিছু অসিলেটর

আপনি ভিন্নতা চিহ্নিত করার জন্য বিভিন্ন ধরণের অসিলেটর প্রয়োগ করতে পারেন। তার মধ্যে একটি হল মুভিং এভারেজ কনভারজেন্স ডাইভারজেন্স (MACD)। আপনি নীচের MACD সহ অনুকরণীয় চার্ট দেখতে পারেন। দাম কমছে এবং একটি নিম্ন নিম্ন তৈরি করছে যখন MACD উপরে উঠছে এবং একটি উচ্চ নিম্ন তৈরি করছে। এটি প্রবণতা বিপরীত একটি সংকেত হিসাবে গ্রহণ করা যেতে পারে.

ExpertOption-এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার
মূল্য এবং MACD আচরণের মধ্যে পার্থক্য লক্ষ্য করুন

স্টকাস্টিক অসিলেটর হল অসিলেটরের আরেকটি উদাহরণ যা আপনি ব্যবহার করতে পারেন। নীচের চার্টে, আবার নিম্নমুখী প্রবণতা রয়েছে। কিন্তু শুধু দাম নিচের দিকে যাচ্ছে। স্টোকাস্টিক বাড়ছে। প্রবণতা শীঘ্রই বিপরীত হবে.

ExpertOption-এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার
স্টোকাস্টিক অসিলেটরের সাথে ভিন্নতার আরেকটি উদাহরণ

ডাইভারজেন্সের সাথে ট্রেড করার সময় সেরা এন্ট্রি পয়েন্ট

অনেক ব্যবসায়ী বিবর্তন থেকে প্রাপ্ত সংকেতগুলিকে যথেষ্ট শক্তিশালী নয় বলে মনে করেন। তারা যুক্তি দেয় যে প্রবণতাটি সত্যিই বিপরীত হওয়ার আগে অসিলেটরটি দীর্ঘ সময়ের জন্য ভিন্নতা দেখাতে পারে। তাই প্রশ্ন হল কখন আপনার লেনদেন খুলতে হবে।

ভিন্নতা সহ সেরা এন্ট্রি পয়েন্টগুলি খুঁজে পেতে, আপনাকে ক্যান্ডেলস্টিক প্যাটার্নগুলি অনুসরণ করতে হবে এবং মূল্য কর্মের কৌশলগুলি প্রয়োগ করতে হবে। উদাহরণস্বরূপ, আপনি আপট্রেন্ডের শীর্ষে বা ডাউনট্রেন্ডের নীচে একটি পিন বার দেখতে পারেন এবং এর ঠিক পরে ট্রেড এ প্রবেশ করতে পারেন।

ExpertOption-এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার
পিন বার একটি লেনদেন ট্রিগার হিসাবে ব্যবহার করা যেতে পারে

রিলেটিভ স্ট্রেংথ ইনডেক্স (আরএসআই) হল আরেকটি অসিলেটর যা বিচ্যুতিকে চিহ্নিত করতে দারুণ সাহায্য করতে পারে। নিচের চার্টটি দেখুন। আরএসআই ভিন্নতা দেখাচ্ছে। এখন মূল্য বার পর্যবেক্ষণ করুন. ডবল শীর্ষ প্যাটার্ন গঠিত হয়েছে. এটি আপনাকে বাণিজ্যে প্রবেশ করার জন্য একটি ভাল মুহূর্ত নিশ্চিত করে।

ExpertOption-এ ভিন্নতা সহ ট্রেডিং সম্পর্কে আপনার যা জানা দরকার
RSI ডাইভারজেন্স দ্বারা নিশ্চিত ডাবল টপ প্যাটার্ন

সারসংক্ষেপ

অসিলেটর আপনাকে একটি ভিন্নতা লক্ষ্য করতে সাহায্য করে। ভিন্নতা এমন কিছু নয় যা সব সময় ঘটে। কখনও কখনও, এটি চিহ্নিত করা একটি কঠিন কাজ হতে পারে। কিন্তু একবার আপনি এটি দৃশ্যমান হয়ে গেলে, আপনি আশা করতে পারেন যে প্রবণতাটি শীঘ্রই বিপরীত হয়ে যাবে। সেরা এন্ট্রি পয়েন্টগুলি সনাক্ত করতে, ক্যান্ডেলস্টিক প্যাটার্নগুলি সনাক্ত করার মতো অতিরিক্ত কৌশলগুলি ব্যবহার করুন৷

ExpertOption একটি অনুশীলন অ্যাকাউন্ট অফার করে। এটি খুলতে আপনার কোন খরচ নেই। তদুপরি, এটি ভার্চুয়াল নগদ দিয়ে পূরণ করা হয় যাতে আপনি সেখানে যে সমস্ত লেনদেন করেন তা কোনো ঝুঁকি ছাড়াই হয়। এটি একটি নিখুঁত জায়গা যেখানে আপনি বিচ্ছিন্নতাগুলি সনাক্ত করার অনুশীলন করতে পারেন এবং আপনার লেনদেনের জন্য প্রবেশের পয়েন্টগুলি খুঁজে বের করতে পারেন যা আপনাকে লাভ এনে দেবে।

ভিন্নতার সাথে আপনার অভিজ্ঞতা সম্পর্কে নীচের মন্তব্য বিভাগে আমাদের বলুন। আমি আপনার কাছ থেকে শুনতে খুশি হবে.

Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!