ExpertOption -এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস

 ExpertOption -এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস

প্রবণতা প্রায়শই ব্যবসায়ীদের দ্বারা ট্রেডিং অবস্থানগুলিতে প্রবেশের জন্য সেরা পয়েন্টগুলির সন্ধানে ব্যবহৃত হয়। এটি কী, ডাইভারজেন্সগুলি কী কী এবং কীভাবে তাদের সাথে বাণিজ্য করা যায়? এই প্রশ্নের উত্তর আজকের নিবন্ধে দেওয়া হবে।

দুই প্রকারের ডাইভারজেন্স

অন্তর্নিহিত সম্পদের দামের গতিবেগ এবং একটি নির্দিষ্ট দোলকের গতিবিধির মধ্যে পার্থক্য থাকলে আমরা বিচ্যুতি সম্পর্কে কথা বলতে পারি। আপনি ব্যবহার করতে পারেন, উদাহরণস্বরূপ, স্টোকাস্টিক অসিলেটর, মুভিং এভারেজ কনভার্জেনশন ডাইভারজেন, রিলেটিভ স্ট্রেনথ ইনডেক্স বা কমোডিটি চ্যানেল সূচক।

আলাদা আলাদা আলাদা আলাদা দুটি ধরণের রয়েছে। নিয়মিত বিচ্যুতি এবং লুকানো বিচরণ।

নিয়মিত বিচ্যুতি সম্পর্কে কয়েকটি শব্দ

দাম ক্রমাগত চলছে। এটি কখনও কখনও উচ্চতর বা নিম্ন স্তরের তৈরি করে। যখন দামের চার্টে এটি ঘটে, তবে সূচক লাইনটি একই দেখাচ্ছে না, আমরা বিচ্যুতি সম্পর্কে কথা বলতে পারি।

দামের ক্রিয়া এবং সূচকের গতিবিধির মধ্যে এ জাতীয় পার্থক্য ইঙ্গিত দেয় যে বর্তমান প্রবণতা দুর্বল হয়ে গেছে এবং আমরা এটির বিপরীত হওয়া আশা করতে পারি।

তবে এটি কখন ঘটতে পারে তার সঠিক মুহূর্তটি ধারণ করা কঠিন। অতএব ট্রেন্ডলাইনস বা মোমবাতি এবং চার্ট নিদর্শনগুলির মতো অতিরিক্ত সরঞ্জাম ব্যবহার করা ভাল ধারণা হতে পারে।

বুলিশ এবং বিয়ারিশ বিচ্যুতি

ক্লাসিক বিচ্যুতি বুলিশ (ধনাত্মক) বা বিয়ারিশ (নেতিবাচক) হতে পারে। নীচে আপনি USDJPY- এ ক্লাসিক বিয়ারিশ বিচরণের এক নিখুঁত উদাহরণ দেখতে পাচ্ছেন।

ExpertOption-এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস
ইউএসডিজেপিওয়াই চার্টে আপট্রেন্ডে সাধারণ বিভাজন

বুলিশ ডাইভারজেন্স ডাউনট্রেন্ডের সময় উপস্থিত হয়। দাম কম নিম্ন তৈরি করে তবে দোলক একই কর্মের নিশ্চয়তা দেয় না। এটি পরিবর্তে উচ্চতর নিম্ন বা ডাবল বা ট্রিপল বোতল গঠন করে। আধুনিকগুলি নিম্ন স্তরের তুলনায় কম তাত্পর্যপূর্ণ এবং যখন আপনি স্টোকাস্টিক অসিলেটর বা আরএসআই ব্যবহার করেন তখন প্রায়শই ঘটে।

বিয়ারিশ বা নেতিবাচক বিচ্যুতি প্রদর্শিত হয় যখন দাম বাড়ানো থাকে। দামের ক্রিয়া দ্বারা উচ্চতর উচ্চতা রয়েছে যা সূচকটির চলাফেরার দ্বারা নিশ্চিত হয় না। দোলক কম উচ্চ বা ডাবল বা ট্রিপল শীর্ষ তৈরি করতে পারে।

একটি লুকানো বৈচিত্র কি?

আমরা বলতে পারি যে যখন দোলন সূচকটি নিম্ন বা উচ্চতর উচ্চতর হয় এবং দামের ক্রিয়াটি এটি না করে বলে মনে হয় তখন একটি লুকানো বিচ্যুতি ঘটে।

ExpertOption-এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস
ক্লাসিক (বাম) এবং লুকানো বিচরণ (ডান)

বর্তমানের প্রবণতার মধ্যে যখন দামটি সংহত বা সংশোধন করা হয় তখন এ জাতীয় পরিস্থিতি দেখা দিতে পারে। এটি তথ্য দেয় যে প্রবণতাটি সম্ভবত পূর্ববর্তী দিকে চালিয়ে যেতে পারে এবং যেমন একটি লুকানো বিচ্যুতি একটি ধারাবাহিকতা প্যাটার্ন। তাই আপনি ট্রেন্ডের সাথে ব্যবসায়ের জন্য লুকানো ডাইভারজেন্সগুলি ব্যবহার করতে পারেন। লুকানো ডাইভারজেন্সগুলির সাথে পুলব্যাকগুলি সনাক্ত করা সহজ।

বুলিশ এবং বিয়ারিশ বিচ্যুতি

ক্লাসিকের মতো একইভাবে লুকানো বৈচিত্রের দুটি প্রকার রয়েছে। একটি বুলিশ বিচ্যুতি এবং অন্যটি হ'ল বিয়ারিশ।

বুলিশ ডাইভারজেন্স আপট্রেন্ডের সময় উপস্থিত হয় যখন সূচকটি নিম্ন নিম্ন তৈরি করে এবং দামটি একই করে না। এটি ইঙ্গিত দেয় যে মূল্য একীকরণ বা সংশোধন পর্যায়ে রয়েছে এবং প্রবণতার দিকটি শীঘ্রই অবিরত থাকবে।

ExpertOption-এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস
EURJPY চার্টে আপট্রেন্ডে বুলিশ লুকানো বৈচিত্র

বিয়ারিশ ডাইভারজেন্স ডাউনট্রেন্ডের সময় ঘটতে পারে। দোলক উচ্চতর উচ্চ দেখায় এবং দামের ক্রিয়াটি করে না। ডাউনট্রেন্ড শীঘ্রই অবিরত থাকবে বলে আশা করা হচ্ছে।

ExpertOption-এ লুকানো বিচ্যুতি সহ ট্রেডিং পুলব্যাকস
AUDUSD চার্টে ডাউনট্রেন্ডে লুকিয়ে থাকা বিভ্রান্তি প্রকাশ করুন

ExpertOption প্ল্যাটফর্মে ডাইভারজেন্সগুলির সাথে বাণিজ্য

ডাইভারজেন্সগুলি নিজেরাই কোনও ব্যবসায়ের অবস্থানে প্রবেশের জন্য দৃ strong় সংকেত দেয় না। তবুও, তারা দামের ভবিষ্যতের দিকনির্দেশ সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দেয়। একটি নিয়মিত বিচ্যুতি প্রবণতাটির বিপরীত পূর্বাভাস দেয় যখন লুকানো বিচ্যুতি প্রবণতার ধারাবাহিকতা।

আপনার লেনদেনের জন্য সেরা প্রবেশপথটি নিশ্চিত করতে আপনাকে একটি অতিরিক্ত প্রযুক্তি ব্যবহার করতে হবে। এটি ট্রেন্ডলাইন হিসাবে সরল গড় ক্রসওভার বা কিছু ক্যান্ডেলস্টিক প্যাটার্ন হিসাবে সহজ হতে পারে। আপনি ট্রেডিং খাম বা বলিঞ্জার ব্যান্ডগুলির সাথে ডাইভারজেন্সগুলি একত্রিত করতে পারেন।

বিয়ারিশ ডাইভারজেন্সটি প্রতিরোধের ট্রেন্ডলাইনটির নিকটবর্তী সময়ে আরও অর্থবহ হয়ে ওঠে এবং যখন আপ্ট্রেন্ডের সময় একটি বেয়ারিশ বিপরীত প্যাটার্ন প্রদর্শিত হয়।

সমর্থন ট্রেন্ডলাইনের নিকটে এবং বুলিশ বিপর্যয় নিদর্শন যখন ডাউনট্রেন্ডের সময় প্রদর্শিত হয় তখন বুলিশ বিচ্যুতি আরও তাত্পর্যপূর্ণ।

সারসংক্ষেপ

ডাইভারজেন্স হ'ল দামের চলাচলে এবং দোলকের সূচকগুলির মধ্যে একটি পার্থক্য। যখন একটি পড়ে বা উঠছে এবং অন্যটি নয়, এটি একটি বিচ্যুতি।

নিয়মিত এবং গোপনীয়তাগুলি দুটি ধরণের রয়েছে। প্রথমগুলি ট্রেন্ডের দিকের সম্ভাব্য পরিবর্তন সম্পর্কে অবহিত করে। লুকানো বিচ্যুতিগুলি একটি সংকেত দেয় যে প্রবণতা সম্ভবত সংশোধন বা সংক্ষিপ্ত একীকরণের পরে তার কোর্সটি গ্রহণ করবে।

উভয় প্রকারই বুলিশ বা বেয়ারিশ হতে পারে, এটি ডাউনট্রেন্ড বা আপট্রেন্ডের সময় ঘটে কিনা তার উপর নির্ভর করে।

আপনার এন্ট্রি পয়েন্ট পেতে অতিরিক্ত সরঞ্জাম ব্যবহার করুন।

একটি বিনামূল্যে ExpertOption ডেমো অ্যাকাউন্টে ডাইভারজেন্সগুলি ধরার অনুশীলন করুন। আপনি যদি সত্যিকারের ট্রেডিং অ্যাকাউন্টে লাভ অর্জন করতে চান তবে আপনাকে ভাল প্রস্তুত এবং আত্মবিশ্বাসী হতে হবে।

আপনি কি কখনও ডাইভারজেন্সের সাথে ব্যবসা করেছেন? আপনি কি দাম চার্টে উভয় প্রকার চিনতে পারবেন? মন্তব্য বিভাগে আমাদের বলুন যা আপনি সাইটের আরও নীচে পাবেন।

Thank you for rating.
একটি মন্তব্য উত্তর দিন উত্তর বাতিল করুন
তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!

মতামত দিন

তোমার নাম প্রবেশ করাও!
একটি সঠিক ইমেল ঠিকানা লিখুন দয়া করে!
আপনার মন্তব্য লিখুন!
জি-রিপ্যাক্টা ক্ষেত্রটি প্রয়োজনীয়!